1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৫৬ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ইতিহাসের পুনরাবৃত্তি, কোয়ার্টার থেকে বিদায় ব্রাজিলের

  • আপডেট টাইম : শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২
  • ১৫৩ বার পঠিত

ক্রীড়া ডেস্ক : ২০ বছর ধরে নকআউট পর্বে কোনও ইউরোপীয়ান দলকে হারাতে না পারার রেকর্ড অক্ষুণ্ন থাকল। নকআউটে জয় না পাওয়ার রেকর্ড আরও চারবছর বাড়ল। টাইব্রেকার ভাগ্যে ক্রোয়েশিয়ার কাছে হেরে হেক্সা মিশন কোয়ার্টারেই শেষ হলো ব্রাজিলের।

ম্যাচের আগে থেকেই এডুকেশন সিটি স্টেডিয়াম হয়ে ওঠে পাঁচবারের চ্যাম্পিয়নদের বধ্যভূমি। এই স্টেডিয়ামেই নকআউটে বিদায় হয়েছিল আরেক সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। টাইব্রেকারে আফ্রিকার মরক্কোর বিপক্ষে হেরেছিল একবারের চ্যাম্পিয়ন স্পেন। সেই এডুকেশন সিটি স্টেডিয়ামই আরেক চ্যাম্পিয়ন বধ হলো। সেই টাইব্রেকারেই। স্পেন মরক্কোর বিপক্ষে টাইব্রেকারে কোনো গোলই করতে পারেনি। ব্রাজিল অবশ্য চার শটের মধ্যে দু’টি গোল করে। চতুর্থ শটে মারকুইনহোসের শট সাইড পোস্টে লাগার সঙ্গে সঙ্গে উল্লাসে ফেটে পড়ে ক্রোয়েশিয়া।

এই ক্রোয়েশিয়া গত আসরে রানার্স আপ হয়েছিল। সেই দলের এত উচ্ছ্বাসের কারণ পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের বধ। যা ক্রোয়াট ফুটবলে নতুন অধ্যায়। বিগত কোনো সময় ব্রাজিলকে হারাতে পারেনি তারা। ব্রাজিল রাশিয়া বিশ্বকাপেও বিদায় নিয়েছিল কোয়ার্টার থেকে। প্রতিপক্ষ ছিল ইউরোপের বেলজিয়াম এবার আরেক ইউরোপের কাছে হারল।

১২০ মিনিটের পর টাইব্রেকারেও ক্রোয়েশিয়াকে ম্যাচে রাখেন গোলরক্ষক লিভাকোভিচ। ব্রাজিলের রদ্রিগোর শট তিনি সেভ করেন। ব্রাজিলের অ্যালিসন বেকার ক্রোয়েশিয়ার কোনো গোল রুখতে পারেনি। ব্রাজিলের হয়ে ক্যাসেমিরো ও পেদ্রো গোল করলেও এক গোল পেছনে থাকায় চাপেই ছিল ব্রাজিল। মারকুইনহোসের শট সাইড পোস্টে লাগলে ব্রাজিলকে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়।

ম্যাচের ১৩তম মিনিটেই গোলের দারুণ সুযোগ পায় ক্রোয়েশিয়া। দুর্দান্ত কাউন্টার অ্যাটাক থেকে বল পেয়ে ডান পাশ থেকে জুরানোভিচ বল এগিয়ে দিলে ছোট বক্সের ভেতর দিয়ে বল যাওয়ার সময় তাতে পা লাগানোর চেষ্টা করেন প্যালাসিচ এবং পেরিসিচ। কিন্তু কেউ বলে পা লাগাতে পারেননি। গোলও হয়নি। বেঁচে যায় ব্রাজিল।

২০ মিনিটে বল নিয়ে ভেতরে প্রবেশ করেন ভিনিসিয়াস। নেইমারের সঙ্গে ওয়ান টু ওয়ান করে বল নিয়ে শট করেন ক্রোয়েশিয়ার জালে। কিন্তু ডিফেন্ডারের পায়ে লেগে যায়। ফিরতি বলে আবারও নেইমার তিন-চারজনকে কাটিয়ে শট নেন। যদিও ছিল দুর্বল শট। গোলরক্ষকের কাছে বল।

২২ মিনিটে ক্যাসেমিরোর দুর্দান্ত শট কর্নারের বিনিময়ে রক্ষা হয়। ৪০ মিনিটে বক্সের বাম পাশে রিচার্লিসনকে ফাউল করা হলে ফ্রি-কিক দেয়া হয়। কিক নেন নেইমার। অসাধারণ এক কিক নেন নেইমার। কিন্তু বল ধরে ফেলেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক।

বিরতি থেকে ফিরে ম্যাচের ৫১ মিনিটে দারুণ সুযোগ পায় ক্রোয়েশিয়া। লুকা মদ্রিচের বাড়িয়ে দেয়া বলে লাফিয়ে উঠে হেড নিয়েছিলেন ইভান প্যারিসিচ। কিন্তু সেটি লক্ষ্যভ্রষ্ট হয়। ৫৫ মিনিটে সুযোগ পেয়েছিলেন নেইমার। কিন্তু সেটি ধরে ফেলেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক লিভাকোভিচ।

ম্যাচের ৬৪তম মিনিটে এবারের আসরে এখন পর্যন্ত দুর্দান্ত খেলা ভিনিসিয়াস জুনিয়রকে তুলে রদ্রিগোকে মাঠে নামান কোচ তিতে। ৬৬তম মিনিটে লুকাস পাকুয়েতা বল নিয়ে বক্সের মধ্যে ঢুকে পড়েছিলেন। তার সামনে ছিলেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক লিভাকোভিচ। পাকুয়েতাকে মারতে দেখে সামনে এগিয়ে যান তিনি। পাকুয়েতা বুকে মেরে দিয়ে সুযোগ নষ্ট করেন।

৮০ মিনিটে আরও একটি সুযোগ পেয়েছিলেন পাকুয়েতা। রদ্রিগের বাড়িয়ে দেয়া বল বক্সের মধ্যে পেয়ে শট নেন পাকুয়েতা। কিন্তু সেটি ধরে ফেলেন ক্রোশিয়ার গোলরক্ষক লিভাকোভিচ। ম্যাচের ৮৪তম মিনিটে রিচার্লিসনকে উঠিয়ে পেদ্রোকে নামান তিতে। ৮৬তম মিনিটেও দারুণ এক সুযোগ নষ্ট হয় ব্রাজিলের। কর্নারের বিনিময়ে রক্ষা করে ক্রোয়েশিয়ান ডিফেন্ডার।

তিতে ৯০ মিনিটের মধ্যে তিনজন খেলোয়াড় পরিবর্তন করলেও ম্যাচের ফল পরিবর্তন করতে সক্ষম হননি। অন্য দিকে মদ্রিচের ক্রোয়েশিয়া জমাট রক্ষণ করে মাঝে মধ্যে ব্রাজিলের অর্ধে গিয়েছিল। সেই আক্রমণগুলো খুব জোরালো ছিল না। কোনো দল গোল করতে না পারায় ম্যাচটি অতিরিক্ত ৩০ মিনিটে গড়াচ্ছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..